দুই বোন দেবীর কথা ,আমতার কানপুর




গৌতম নন্দী,কানপুর :


 হাওড়া জেলার আমতা ১ ব্লকের পুরাশ কানপুর। এখানেই মন্দীরে বিরাজমান একইসাথে দুই দেবী, মা ভদ্রকালী আর মা বিমলা। কথিত আছে প্রায় তিন শতাধিক বৎসর আগে এক বৃদ্ধা নদীতে স্নান করতে গেলে ছোট্ট দুই বালিকার সাক্ষাৎ পান। 



বালিকা দুজন তাঁর হাতধরে আব্দার করে তাঁর বাড়িতে যাওয়ার জন্য। বৃদ্ধা তাদের নিয়ে বাড়ির পথে পা বাড়ান। পথিমধ্যে বসতে চায় ক্লান্ত বালিকাদ্বয়। অন্যমনস্কা বৃদ্ধা আর খুঁজে পাননি তাদের। রাতে স্বপ্নাদেশের ফলে মন্দির তৈরীর সিদ্ধান্ত নেন তিনি।নদীবক্ষ থেকে উদ্ধার হওয়া দুটি মূর্তির প্রতিষ্ঠা করেন তিনি। প্রতিষ্ঠিত দুই দেবী মুর্তি এখানে দুই বোন হিসাবেই পুজিতা হন। পৌষ সংক্রান্তিতে লক্ষাধিক ভক্ত সমাগমে এখানে জমে ওঠে মেলা। বিভিন্ন জেলাথেকে এই মেলায় ভিড় জমান মানুষ জন। 



 পুজোর দায়িত্বে থাকা সুরঞ্জন মুখোপাধ্যায় বলেন, এবার সমূহ কোভিড প্রোটোকল মেনে মা এর পূজা সম্পন্ন হচ্ছে। এই বছর মেলা বন্ধ আছে। প্রথা অনুযায়ী পৌষ সংক্রান্তির দিনে  মন্দির ছেড়ে মা ব্রাম্ভন বাড়িতে আসেন। সেই বড়িতেই মায়ের ভোগ এবং মায়ের বিশেষ  পছন্দের মাছপোড়া মা কে দেওয়া হয়। প্রতি বৎসরের মতো এবার বসিয়ে ভোগ খাওয়ানো সম্ভব হয়নি। 



তবে হাতে হাতে ভোগ ও প্রসাদ বিতরণ করা হবে।
 বিশ্বে করোনা মুক্তির জন্য বিশেষ  পূজা প্রার্থনার আয়োজন করা হয়েছে।
AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com