যোগ্য সন্মান সহ আটদফার দাবিতে টানা ছয় দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন চিকিৎসা ব্যবস্থার তৃতীয় স্তম্ভ মেডিক্যাল টেকনলোজিস্টরা




বেশ কয়েকদিন আগে নার্স আন্দোলনকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছিল SSKM হাসপাতাল চত্বর। সেই রেশ কাটতে না কাটতেই  না  পথে নেমেছেন স্বাস্থ্য ব্যবস্থায় বঞ্চিত, অবহেলিত,অপমানিত চিকিৎসা ব্যবস্থার তৃতীয় স্তম্ভ প্যারামেডিক্যাল পড়ুয়া ও  মেডিক্যাল টেকনলোজিস্টরা। 



প্রাপ্য সম্মান, হোস্টেল, উচ্চ শিক্ষা, স্বচ্ছ ও ধারাবাহিক নিয়োগ, পৃথক প্যারামেডিক্যাল কলেজ সহ মোট আট দফার দাবি নিয়ে SSKM হাসপাতালের কলেজ অফ নার্সিংএর সামনে এক শান্তি পূর্ন, অরাজনৈতিক আন্দোলনে সামিল হয়েছেন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা অগণিত প্যারামেডিক্যাল পড়ুয়া ও মেডিক্যাল টেকনোলোজিস্টরা। দীর্ঘ বাধাবিপত্তি পেরিয়ে তাঁদের এই আন্দোলন আজ ষষ্ঠ দিন অতিক্রম করল।


পড়ুয়াদের এই আন্দোলনকে সমর্থন জানিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতাল থেকে উর্ত্তীর্ণ মেডিক্যাল টেকনোলজিস্টরা SSKM হাসপাতালে চত্ত্বরে এসে উপস্থিত হচ্ছেন।মেডিক্যাল টেকনোলজিস্টরা কিভাবে চিকিৎসা ব্যবস্থায় সাহায্য করে থাকেন সে সম্পর্কে আমাদের সকলের অবগত থাকা উচিৎ।


 ধরুন আপনি কোন চিকিৎসকের কাছে গেছেন চিকিৎসক আপনাকে বেশ কিছু  প্যাথলজিক্যাল, রেডিওলজিক্যাল টেস্ট করাতে বলেছেন।ওই পরীক্ষাগুলো যাঁরা করেন তাঁরাই মেডিক্যাল টেকনোলজিস্ট ।এ ছাড়াও অপারেশন থিয়েটারে তে যিনি চিকিৎসককে গুরুত্বপূর্ণ অপারেশনে সাহায্য করেন তারাই মেডিক্যাল টেকনোলজিস্ট।


 কিডনির অসুখে অসুস্থ রোগীকে যাঁরা ডায়ালিসিস প্রদান করেন , তাঁরা একজন মেডিক্যাল টেকনোলজিস্ট।একজন রোগী,যিনি ভেন্টিলেটরে আছেন, যন্ত্রের সাহায্যে  জীবিত রয়েছেন,জানেন ওই যন্ত্রটি কে পরিচালনা করেন?একজন 'মেডিক্যাল টেকনোলজিস্ট। করোনা পরিস্থিতিতে সোয়াব কালেকশন থেকে শুরু করে টেস্ট করা পর্যন্ত কারা কাজ  করেন?ওই,মেডিক্যাল টেকনোলজিস্টরাই।এত সবের পরেও,হাসপাতালে স্বাস্থ্যকর্মী হিসেবে তালিকাটা ডাক্তার আর নার্সের পরেই শেষ হয়ে যায়।

অথচ বিচার করে দেখলে দেখা যাবে,একজন রোগীর সুস্থ হওয়ার পিছনে একজন ডাক্তার বা নার্সের থেকে একজন মেডিক্যাল টেকনোলজিস্ট এর ভূমিকা কিছু অংশেই কম নয়।দীর্ঘদিন ধরে বঞ্চনা, অবহেলা ও অপমানের স্বীকার হয়ে আজ তাঁরা শান্তিপূর্ন আন্দোলনের পথ বেছে নিয়েছেন। যেহেতু তাঁদের এই সমস্ত দাবী গুলি মানুষের স্বার্থে তাই এই আন্দোলনে তাঁরা ডাক্তার, নার্সের পাশাপাশি সমস্ত মানুষকে তাঁদের পাশে থাকার আর্জি জানিয়েছেন।
AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com