*বৃহস্পতি ও শনির মহা সংযোগ বা গ্রেট কনজাংশন পর্যবেক্ষণ শিবির ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি, হাওড়া চ্যাপ্টারের




 সমাজে প্রচলিত বিভিন্ন প্রকার ভ্রান্ত আচার, বিশ্বাস, কুসংস্কার, অন্ধসংস্কার থেকে মুক্ত করতে বিরল মহাজাগতিক দৃশ্য “বৃহস্পতি ও শনির মহা সংযোগ বা গ্রেট কনজাংশন” পর্যবেক্ষণ শিবির পরিচালনা করল ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি, হাওড়া চ্যাপ্টার।



 দুইল্যা, আন্দুলে পথের দাবী ট্রাস্টের ফ্রি বিদ্যাসাগর কোচিং সেন্টারে পর্যবেক্ষণ শিবিরটি চলে বিকাল সাড়ে চারটে থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত। শিবিরটি পরিচালনা করেন সংগঠনের রাজ্য কমিটির সহ সভাপতি মণ্ডলীর সদস্য ও বিশিষ্ট বিজ্ঞানী ড. সফিক উল আলম এবং রাজ্য কমিটির কার্যনির্বাহী সদস্য ও জেলার ইনচার্জ শিক্ষক অভিজিৎ মণ্ডল। 



উপস্থিত ছিলেন সংগঠনের সর্বভারতীয় কমিটির সহ সভাপতি মণ্ডলীর সদস্য শ্রী দেবাশিস রায়।   সূর্যাস্তের ঠিক পরেই দক্ষিণ-পশ্চিম দিগন্তরেখার কাছে এই বিরল মহাজাগতিক দৃশ্য উৎসাহের সঙ্গে প্রত্যক্ষ করতে উপস্থিত ছিলেন ছাত্র-ছাত্রী ও অভিভাবক সহ অনেকেই। দূরবীন এবং বাইনোকুলার সহযোগে পর্যবেক্ষণ শিবিরটি পরিচালিত হয়। পর্যবেক্ষণ চলাকালীন জ্যোতির্বিজ্ঞান সংক্রান্ত নানা প্রশ্নের বিজ্ঞানভিত্তিক উত্তর ও ব্যাখ্যা দেওয়া হয়। স্বাস্থ্যবিধি মেনে শিবিরটি পরিচালিত হয়।
AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com