বাগনানের উসওয়া-র উদ্যোগে শীত বস্ত্র উপহার প্রদান

 



 করোনা আবহে দীর্ঘদিনের লকডাউনে অভাবী মানুষগুলোর দুঃখ- দুর্দশার শেষ নেই । এইসব মানুষদের দুঃখেই সমব্যথী হয়ে এগিয়ে এসেছেন হাওড়ার বাগনানের স্বেচ্ছাসেবী সংস্থা উসওয়া, ইউনাইটেড সোশাল ওয়েলফেয়ার এসোসিয়েশন-র উদ্যমী যুবকেরা । সংস্থাটি বেশ কয়েক বছরের মানবিক কাজের ধারাবাহিকতা বজায় রেখে এবছরও এলাকার বিপাকে পড়া মানুষদের মধ্যে শীতবস্ত্র উপহারের ব্যবস্থা করে । হাটুড়িয়া, নতীবপুর, মেমারী, নওপাড়া, খানপুর, দেওড়া, থলেরসপুর, দেউলটি প্রভৃতি এলাকাসহ বাগনান ও আমতা থানার  বহু শীতার্ত মানুষ এতে উপকৃত হন । 



সংস্থার প্রেসিডেন্ট একটি বহুজাতিক সংস্থার আধিকারিক সেখ ফারাজ আলি মহাশয় বলেন, "এলাকার বহু মানুষের অবস্থা একেবারেই সঙীন ! আমরা লক ডাউনে সব্জী ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ত্রাণ দিতে গিয়ে নিজের চোখে দেখেছি মানুষের অবস্থা কত খারাপ হতে পারে ! তার উপর এই শীতে কর্ম ও রোজগার হীন মানুষের শীতবস্ত্র কেনার ক্ষমতা একেবারেই নেই । তাই আমরা তাদের প্রতি বছরের মতো এবারও শীতবস্ত্র উপহার দেওয়ার সিদ্ধান্ত নিই । আজকে ইতিমধ্যেই পঁচানব্বইটি শীতবস্ত্র উপহার দেওয়া হয়েছে । আরও মানুষ আসছেন । কিন্তু আমাদের ফাণ্ডের অপ্রতুলতার জন্য আমাদের অপেক্ষা করতে হচ্ছে । সকলের সমবেত সাহায্যে দ্বিতীয় পর্যায়ে আমরা আরও কিছু মানুষের জন্য ভাবছি । উসওয়া-র উদ্যমী ছেলেদের আমি অবশ্যই কৃতিত্ব দেবো; এইসব মানুষের কষ্টের ভাগ করে নেওয়ার জন্য তারা সবসময় সাধ্যমত উদগ্রীব হয়ে থাকে" । সংস্থার তরুণ সেক্রেটারি জেনারেল মুসারফ গাজী বলেন, "অল্প-বিস্তর অধিকাংশ মানুষই বিপদে আছেন । কিন্তু আমাদের সামর্থ্যও সীমিত । আমরা চেষ্টা করেছি এলাকার সবচেয়ে অভাবগ্রস্ত মানুষটির শীতের রাতে ঘুমানোর জন্য  ঘরে যেন একটা করে হলেও কম্বল পৌঁছে দিতে । উসওয়া-র দরদী স্বেচ্ছাসেবকেরা ফিল্ড সার্ভের মাধ্যমে তথ্য সংগ্রহ করে এনেছেন । আমরা অগ্রাধিকারের ভিত্তিতে উপহার দিয়েছি । অনাথ, বিধবা, শারীরিক অসুস্থ, কর্মহীন নিঃস্ব মানুষেরা অগ্রাধিকার পেয়েছেন । তবে এখনও অনেক অনুরোধ আসছে । তাই আমরা দ্বিতীয় পর্যায়ে আরো কিছু মানুষের কাছে পৌঁছে দিতে মনস্থির করেছি" । সংস্থার অন্যতম সদস্যা গৃহবধূ মাফুজা খাতুন বলেন, "উসওয়া পরিছন্ন হৃদয়ে এগিয়ে এসেছে শীতার্তদের সমব্যথী হয়ে । মহাপুরুষ আবু বকর রাদিআল্লাহু আনহু র কথা আমাদের প্রেরণা দেয়, 'অন্যের কষ্ট দূর করার জন্য কষ্ট করার মধ্যে রয়েছে মহত্ত্বের প্রকৃত নির্যাস' । তাই ঘর-সংসার-বাচ্চা সামলে যতটুকু সম্ভব উসওয়া-র কর্মকাণ্ডে অংশ নিতে পেরে আমি খুবই আনন্দিত" । উসওয়া-র শীতবস্ত্র উপহার প্রদানের অনাড়ম্বর এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, 'উসওয়া এলিমেন্টারি স্কুল অফ আর্ট ক্রাফট এ্যণ্ড ডিজাইন' এর ইন-চার্জ জেবা সুলতানা মহাশয়া, 'উসওয়া এইচএস নার্চার'-এর চিফ এডমিনিস্ট্রেটর সেখ মোয়ীনূল ইসলাম এবং ইন্সট্রাক্টর নওসাদ মোল্লা, নাঈম খান মহাশয়, 'উসওয়া স্পোর্টস এ্যণ্ড স্কীল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট'-এর কর্মকর্তা আব্দুল হালিম মহাশয় প্রমূখ । অভাবী মানুষগুলো শীতের রাত গুজরানের  কম্বল হাতে পেয়ে যারপরনাই খুশি । উসওয়া-র তরুণ-তরুণীদের দু-হাত ভরে দোয়া করতে করতে সকাল এগারোটায় অনেকেই দেখা গেল বাড়ির পথে ।
AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com