এবছর অত্যাধিক বৃষ্টিপাতের কারণে ধানে ধোসা রোগের আশঙ্কা করছেন চাচোল মহাকুমার চাষীরা,





মালদা ঃঃ


 এবছর অত্যাধিক বৃষ্টিপাতের কারণে ধানে ধোসা রোগের আশঙ্কা করছেন চাচোল মহাকুমার চাষীরা! অত্যাধিক বৃষ্টিপাত ও ধানের জমিতে জল জমে থাকার কারণে ধসা রোগের কারণ! চাচোল ১ নং ব্লকের বিস্তীর্ণ এলাকার ধান চাষের জমিতে এই ধ্বসা রোগের প্রকোপ দেখা গিয়েছে! যার কারণে মাথায় হাত অধিকাংশ চাষীদের! চাচোল এর বেশ কিছু এলাকার চাষের জমিতে এই সময় বিপুল পরিমানে ধানের চাষ হয়! চাষীদের দাবি সপ্তাহ খানেক ধরে জমিতে অনেক গাছ শুকিয়ে যাচ্ছে! পাতার উপরের অংশ হলুদ হয়ে যাচ্ছে! 



পরে তা ছড়িয়ে পড়ছে গাছের অন্য অংশে ও! এই রোগের প্রকোপ দেখা গিয়েছে কলিগ্রাম গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকার ধান চাষের জমিতে! আতঙ্কিত চাষিরা আক্রান্ত গাছের নমুনা নিয়ে কৃষি দপ্তরে এসে জানতে চাইছেন প্রতিকারের উপায়!আজ সেই সমস্ত ধান চাষের জমি পরিদর্শনে যান মালদা জেলা পরিষদের কৃষি কর্মাধ্যক্ষ এটিএম রফিকুল হোসেন! তিনি জানান অত্যাধিক বৃষ্টিপাতের কারণে এই রোগের প্রকোপ দেখা দিচ্ছে! বিষয়টি তিনি জেলা কৃষি অধিকর্তা কে জানাবেন! চাষীদের জাতীয় শস্য বীমা মাফ করা যায় তা নিয়ে তিনি সংশ্লিষ্ট আধিকারিকের সাথে কথা বলবেন!

0/Post a Comment/Comments

AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com