বিশ্বনবী দিবস উপলক্ষে সম্প্রীতি সভা,উলুবেড়িয়া




আজ 1লা নভেম্বর রবিবার, উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রের বিধায়ক ইদ্রিশ আলির উদ্যোগে এবং হাওড়া জেলা সব'ধম' সমন্বয় কমিটির পরিচালনায়, বিভিন্ন ধমে'র মানুষকে নিয়ে এক বিশাল সম্মেলন অনুষ্টিত হয়, খলিসানী অন্চলের মালপাড়ার মোড়ে ।



বিশ্ব নবী পয়গম্বর  হযরত মুহাম্মদ  (সাঃ)এর জন্মদিন উপলক্ষে সাম্প্রদায়িক সম্প্রীতির উপর এই সভায় বিভিন্ন ধমে'র মানুষ যোগ দেন।       প্রধান বক্তা ছিলেন , সিজবেড়িয়া মসজিদের পেশ ইমাম হজরত মুফতি মৌলানা হাফেজ ক্বারী নাসিম সাহেব ।উদ্বোধনী ভাষণ দেন, উলুবেড়িয়া দক্ষিণ কেন্দ্রের বিধায়ক পুলক রায় ।অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রের বিধায়ক ইদ্রিশ আলি, বেলুড় মঠের সঙ্গে যুক্ত স্বামী পরমানন্দ মহারাজ, টাকি রামকৃষ্ণ মিশনের শিক্ষক সমাজসেবী শ্রী তুষার মন্ডল, উলুবেড়িয়া কালিবাড়ির প্রধান পুরোহিত মনোরঞ্জন ব্যানার্জি, উলুবেড়িয়া 2 নম্বর ব্লকের সভাপতি সেখ ইলিয়াস, সমাজসেবী বেনুকুমার সেন, উলুবেড়িয়া পৌরসভার প্রাক্তন কাউন্সিলর বত'মান কো-অডিনেটর মইনুদ্দিন মিদ্দে ওরফে বাদশা, প্রাক্তন কাউন্সিলর বত'মান কো-অডিনেটর সেখ সেলিম ।   



      শ্রী পুলক রায় তাঁর ভাষণে বলেন, এই ধরনের অনুষ্টান খুব গুরুত্বপূর্ণ ।তিনি সাম্প্রদায়িক সম্প্রীতিকে আরও দূঢ করার আহ্বান জানান ।           প্রধান বক্তা হজরত মুফতি মৌলানা হাফেজ ক্বারী নাসিম সাহেব, কোরান ও হাদিসের বিশদ ব্যাখা করেন ।তিনি বলেন পয়গম্বর হজরত মুহাম্মদ  (সাঃ) শান্তির প্রতীক ছিলেন ।তাঁর আদর্শ ও অবদানের কথা বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য অনুরোধ করেন ।  



         উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রের বিধায়ক ইদ্রিশ আলি বলেন, পয়গম্বর হজরত মুহাম্মদ  (সাঃ)ছিলেন শান্তির দূত ।তিনি মানুষকে সৎ পথে চলার শিক্ষা দিয়ে গেছেন ।তাঁর রাষ্ট্র পরিচালনা ছিল অত্যন্ত্য নিখুঁত তিনি জাতপাতের উদ্বে' উঠে রাষ্ট্র চালিয়েছেন, বিধর্মীদের ভালোবাসতে শিখিয়েছেন । বিধায়ক ইদ্রিশ আলি আরও বলেন, কোরান শরীফ শিক্ষা দেয় নিজের ধর্ম পালনের সঙ্গে সঙ্গে অন্য ধর্মের প্রতি শ্রদ্ধা করা ।    



     বেলুড় মঠের সঙ্গে যুক্ত স্বামী পরমানন্দ মহারাজ, সনাতন ধর্মের তথা হিন্দু ধর্মের উদারতা তুলে ধরেন ।          টাকি রামকৃষ্ণ মিশনের শিক্ষক শ্রী তুষার মন্ডল বলেন, হিন্দু মুসলিম সহ বিভিন্ন ধমে'র মিলন এবং মানবতার বিভিন্ন দিক ব্যাখা করেন।       সভাটি পরিচালনা করেন সেখ আসিফ রহমান ।অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শ্রী গৌর মন্ডল, শ্রী গনেশ মন্ডল, খলিসানী পঞ্চায়েত বিরোধী দলনেত্রী বনা'লী দেঁড়ে, পঞ্চায়েত সদস্য সেখ দুলাল, পঞ্চায়েত সদস্য সেখ হাসানুজ্জামান ওরফে বাবু, পঞ্চায়েত সদস্য জিয়াউর রহমান, পঞ্চায়েত সদস্য সেখ রাজু, পঞ্চায়েত সদস্য সেখ আনোয়ার, সিটু দাস, রঘুদেবপুর গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান জুবের আলম, পল্লব গাঙ্গুলী, সাদিক হোসেন, সমাজসেবী মূনাল মাইতি,সমাজসেবী জিসান আহমেদ,  সেখ নুরউদ্দিন, সন্জয় মাইতি প্রমুখ ।   



  বিশ্বে যাতে শান্তি বিরাজ করে, অশান্তি দুর হয় এবং বিশ্ব থেকে করোনা বিনষ্ট হয়, সেই বিষয়ে সভায় প্রাথ'না জানানো হয় ।বিধায়ক ইদ্রিশ আলি জানান আগামী  2রা নভেম্বর সোমবার , সন্ধ্যা সাড়ে পাঁচটার সময় বিশ্ব নবী পয়গম্বর হযরত মুহাম্মদ  (সাঃ)এর স্মরণে সাম্প্রদায়িক সম্প্রীতির উপর এক সভা /সম্মেলন হবে, হাওড়া জেলার উলুবেড়িয়ার গরুহাটা পেট্রোল পাম্পের বিপরীতে এই অনুষ্টান হবে। জাতি ধর্ম নির্বিশেষে সকলকে এই অনুষ্টানে যোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন বিধায়ক ইদ্রিশ আলি এবং সমাজসেবী সেখ শাহিদ ।

0/Post a Comment/Comments

AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com