শেষ পর্যন্ত নিজস্ব ভবন পেতে চলেছে মালদহ জেলা পুলিস






মালদহ,  ঃ   



শেষ পর্যন্ত নিজস্ব ভবন পেতে চলেছে মালদহ জেলা পুলিস। স্বভাবতই খুশির হাওয়া জেলার পুলিস মহলে। মালদহ শহরের কেন্দ্রস্থলে নিজস্ব অফিস তৈরি হলে শহরের ওপরে নজরদারি করতেও যথেষ্ট সুবিধা হবে বলেই মনে করছেন জেলা পুলিস কর্তারা। এই ভবনের নিজস্ব জায়গা পাওয়ার বিষয়টি প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে বলে জেলা প্রশাসন ও পুলিস সূত্রে জানা গিয়েছে। এই নতুন পুলিস ভবনে অত্যাধুনিক প্রায় সব সুযোগ সুবিধাই থাকবে বলে জানা গিয়েছে।
মালদহের জেলাশাসক রাজর্ষি মিত্র বলেন, নতুন পুলিস ভবন তৈরির জন্য একটি জায়গা নির্দিষ্ট করা হয়েছে। জেলা পুলিসের পক্ষ থেকে এই বিষয়ে আবেদন জানানো হয়েছিল। ওই আবেদনের পরিপ্রেক্ষিতেই এই নতুন ভবনের জমি দেখার কাজ শুরু হয়েছিল।



পুলিস সুপার অলোক রাজোরিয়া বলেন, মালদহ শহরের ফোয়ারা মোড় সংলগ্ন পুরানো সার্কিট হাউসের উল্টোদিকের জায়গাতে নতুন পুলিস ভবন তৈরির বিষয়টি ঠিক করা হয়েছে। নিজস্ব ভবন তৈরি হলে কাজকর্ম করতে জেলা পুলিসেরও অনেক সুবিধা হবে। ইংলিশবাজার শহরের প্রাণকেন্দ্রে এই অফিস তৈরি হলে পুলিসের পক্ষেও নিরাপত্তাজনিত নজরদারির কাজ আরও বেশি সুবিধাজনক হবে।
পুলিস সুপার বলেন, যেখানে পুলিসের নিজস্ব ভবন তৈরি হবে ওখানে প্রায় তিন একর জায়গা রয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি। তবে আমাদের নিজস্ব ভবন তৈরি হবে দুই বিঘা জায়গার ওপরে।
পাশাপাশি ওই চত্বরেই স্বাস্থ্য দফতরের একটি নিজস্ব অফিসও থাকবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এছাড়াও থাকবে একটি মার্কেট কমপ্লেক্সও। 
উল্লেখ্য, বর্তমানে জেলা আদালত চত্বরের একটি ভবনের দ্বিতলে রয়েছে পুলিস সুপারের দফতর। অতিরিক্ত পুলিস সুপার (হেড কোয়ার্টার), ডিএসপি (শৃঙ্খলা ও প্রশিক্ষণ) এবং ডিএসপি (হেড কোয়ার্টার) একই ভবনে বসেন। বর্তমান অফিসটি সরিয়ে নিয়ে যাওয়ার উদ্যোগ বেশ কিছুদিন ধরেই শুরু হয়েছিল। 
মালদহের অন্যতম ইতিহাস গবেষক তুষারকান্তি ঘোষ বলেন, খুব সম্ভবত ১৭৭১ সালে এই ভবনটি তৈরি হয়েছিল। শুরুর দিকে এই ভবনে ইংরেজদের বাণিজ্য কুঠি ছিল। পরবর্তীকালে ওই ভবনের একাংশে পুলিস দফতর নিয়ে আসেন ইংরেজ শাসকরা। 
জেলয়া পুলিস সূত্রে জানা গিয়েছে, নতুন পুলিস ভবনটি হবে বহুতল। থাকবে পৃথক একটি বড় গাড়ি রাখার ব্যবস্থাও। জেলা পুলিসের এক আধিকারিক বলেন, বর্তমান পরিসরের চেয়ে প্রায় চারগুণ বড় হবে নতুন পুলিস ভবনটি। থাকবে পুলিসের নিজস্ব কাজের জন্য প্রয়োজনীয় বিভিন্ন আধুনিক ব্যবস্থাও। এছাড়াও যথেষ্ট নিরাপত্তার বন্দোবস্তও থাকবে এই নতুন ভবনে।
উল্লেখ্য, বর্তমান পুলিস সুপারের কার্যালয়ে সম্প্রতি একটি চাঙড় ভেঙ্গে পড়ায় বেশ কিছুটা চাঞ্চল্য তৈরি হয়েছিল। পুলিস সুপার নিজেই ঘটনাস্থলে ছুটে গিয়েছিলেন। সন্ধ্যার দিকে ঘটনাটি ঘটায় কেউ আহত না হলেও দিনের বেলায় ঘটনাটি ঘটলে বেশ কয়েকজন পুলিস দফতরের কর্মীর জখম হওয়ারও সম্ভাবনা ছিল।
পুলিস সুপার বলেন, জেলাশাসক যেভাবে আমাদের আবেদনে সাড়া দিয়ে নতুন ভবনের স্থান নির্বাচনে উদ্যোগী হয়েছেন তাতে তাঁর প্রতি আমরা কৃতজ্ঞ।

0/Post a Comment/Comments

AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com