জাতীয় শিক্ষা নীতির বিরুদ্ধে প্রতিবাদ,উলুবেড়িয়া





করোনা অতিমারীর আক্রমণে সারাদেশ যখন জর্জরিত তখনই আগামী কয়েক বছর শিক্ষা ব্যবস্থা কোন পথে এগোবে তার রূপরেখা জাতীয় শিক্ষানীতি - ২০২০  কার্যত সংসদের দুই কক্ষের আলোচনা এড়িয়ে মন্ত্রিসভায় গত ২৯ জুলাই মহামানব বিদ‍্যাসাগরের প্রয়াণ দিবসে পাস করিয়ে নিয়েছে মোদির নেতৃত্বাধীন কেন্দ্রের বিজেপি সরকার।



 পাশাপাশি এই শিক্ষানীতির বিরুদ্ধে আন্দোলন ছড়িয়ে পড়েছে সারা দেশজুড়ে। অসংখ্য শিক্ষাবিদ- শিক্ষক সংগঠন -ছাত্র সংগঠন এই শিক্ষানীতির বিরুদ্ধে মত দিচ্ছেন। তাদের মতে, জাতীয় শিক্ষানীতি -২০২০ আসলে শিক্ষার সামগ্রিক বেসরকারিকরণ বাণিজ্যিকীকরণ ও গৈরিকীকরণ এর একটি নীলনকশা ছাড়া আর কিছুই নয়। এর বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলন গড়ে তুলেছে অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির নেতৃত্বে দেশের প্রথিতযশা শিক্ষক ,অধ্যাপক ,শিক্ষাবিদ ও সাধারণ মানুষ। এই কমিটির নেতৃত্বে গত ১৯থেকে ২৫ শে আগস্ট এক সপ্তাহ ব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হল "প্রতিবাদ সপ্তাহ"।
     জাতীয় শিক্ষানীতি -২০২০ প্রত্যাহারের দাবি জানিয়ে আজ ২৫ আগস্ট,২০২০ সেভ এডুকেশন কমিটির হাওড়া গ্রামীণ জেলার পক্ষ থেকে উলুবেড়িয়ায় বিক্ষোভ মিছিল সংগঠিত হল। এই বিক্ষোভ মিছিল উলুবেড়িয়া রেলস্টেশন থেকে শুরু করে শহর পরিক্রমা করে শেষ হয় উলুবেড়িয়া মহকুমা শাসকের দপ্তরে সামনে। মিছিল শেষে প্রতিবাদ সভা করা হয়। এই প্রতিবাদ সভায় বক্তব্য রাখতে গিয়ে জেলার সেভ এডুকেশন কমিটির নেতা শিক্ষক জয়ন্ত খাটুয়া বলেন যে, করোনা অতিমারীর সুযোগ নিয়ে কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ অগণতান্ত্রিক ভাবে চালু করতে চাইছে এই জাতীয় শিক্ষানীতি -২০২০। এই শিক্ষানীতির দ্বারা মাধ্যমিকের মত গুরুত্বপূর্ণ পরীক্ষা তুলে দেওয়া ,নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল শিক্ষায় সেমিস্টার প্রথা চালু , বিজ্ঞান -কলা- বাণিজ্য বিভাগ তুলে দেওয়া,পরিকাঠামোহীন অঙ্গনওয়াড়ি কেন্দ্রে শিশু শ্রেণি, প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণীর অন্তর্ভুক্তিকরণ ইত্যাদি একাধিক পরিবর্তন করতে চাইছে কেন্দ্রীয় সরকার, যার দ্বারা বাস্তবে সরকারি শিক্ষাব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস হবে পাশাপাশি বেসরকারিকরণের পথ সম্পূর্ণ উন্মুক্ত করা হবে। 



সেইসঙ্গে ঐতিহ্যের নাম করে সিলেবাসে অবৈজ্ঞানিক ও কুসংস্কার কোন বিষয়ে অন্তর্ভুক্তিকরণ সংস্কৃত ভাষাকে গুরুত্ব প্রদানের মাধ্যমে শিক্ষার গৈরিকীকরণ করতে চাইছে সরকার। এই শিক্ষা নীতি বাতিলের দাবি জানিয়ে মুখরিত প্রতিবাদ মিছিলে অংশ নিয়েছেন উলুবেড়িয়া মহকুমার অসংখ্য শিক্ষক ,শিক্ষাবিদ ও ছাত্র-ছাত্রীরা। মহকুমা শাসকের দপ্তরের সামনে প্রতিবাদ সভা শেষে জাতীয় শিক্ষানীতি - ২০২০ এর একটি প্রতিলিপি পোড়ানো হয়। সমস্ত দেশের পাশাপাশি এই জেলার বিভিন্ন প্রান্তে জাতীয় শিক্ষানীতির বিরুদ্ধে সকল শিক্ষানুরাগী সাধারণ মানুষ কে আন্দোলনে শামিল হওয়ার আহ্বান করা হয়েছে সেভ এডুকেশন কমিটির হাওড়া গ্রামীণ জেলা কমিটির পক্ষ থেকে।

0/Post a Comment/Comments

AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com