সংগীত শিল্পী কিশোর কুমারের জন্মদিনে উপহার রেডিও




রুপম দাস,হাওড়া:

এখন থেকে প্রায় দেড় মাস পরে মহালায়া। আগামী ১৭ সেপ্টেম্বর ভোরে আকাশবাণী কলকাতা কেন্দ্র থেকে সম্প্রচারিত হবে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের স্তোত্র সম্বলিত মহিষাসুরমর্দিনী। মঙ্গলবার রাজ্যের বিভিন্ন স্থানে সেই প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের ১১৬ তম জন্মদিন পালিত হচ্ছে। একইসঙ্গে স্বর্ণযুগের সংগীতশিল্পী কিশোর কুমারের ৯২ তম জন্মদিনটিও শ্রদ্ধার সঙ্গে পালিত হচ্ছে। এই দুই ব্যক্তিত্বকেই সংস্কৃতিপ্রেমী বাঙালি রেডিওর মাধ্যমে খুঁজে পেয়েছেন। কিন্তু সেই রেডিওর ব্যবহারই এখন নেই বললেই চলে। তাই এই দুই ব্যক্তিত্বের জন্মদিনটিকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে বাগনান সেভ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন রকম সামাজিক কাজের সঙ্গে যুক্ত বাগনান এনডি ব্লকের গৃহবধূ মৌসুমি মজুমদারের হাতে একটি এফএম রেডিও সেট তুলে দেওয়া হল। সংগঠনের সম্পাদক চন্দ্রনাথ বসু বলেন এখন কয়েকশো টিভি চ্যানেলের দাপটে সংস্কৃতিপ্রেমী বাঙালি রেডিও শুনতে ভুলে গিয়েছে। অথচ একসময় এই রেডিওই ছিল আপামর বাঙালির মনোরঞ্জনের নিত্যসঙ্গী। প্রভাতী সংগীত থেকে শুরু করে রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, আধুনিক গান, খবর সম্প্রচার, ফুটবল-ক্রিকেটের ধারাবিবরণী, নাটক, যাত্রা ইত্যাদি সবকিছুই তখন রেডিওর মাধ্যমে উপভোগ করা হতো।

 মহালয়ার পুণ্য প্রভাতে পিতৃপক্ষের অবসান ও দেবীপক্ষের সূচনালগ্নে আকাশবাণী কলকাতা থেকে সম্প্রচারিত বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের "মহিষাসুরমর্দিনী" শোনার জন্য মুখিয়ে থাকতেন আট থেকে আশি সমস্ত বাঙালি। কিন্তু এখন অধিকাংশ মানুষ আর রেডিওতে মহিষাসুরমর্দিনী শোনার জন্য ভোরবেলা ঘুম থেকে ওঠেন না। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের স্তোত্র সম্বলিত মহিষাসুরমর্দিনী শোনার পরিবর্তে তাঁরা এখন বিভিন্ন টিভি চ্যানেলে সম্প্রচারিত মহিষাসুর বধের নাট্যরূপ দেখতেই বেশি আগ্রহী। পাশাপাশি কিশোর কুমার এর মতো বাংলা গানের স্বর্ণ যুগের শিল্পীদের কন্ঠে গান শোনার জন্য আগে যে উন্মাদনা দেখা দিত এখন আর তা দেখা যায় না। আপামর বাঙালীর কাছে রেডিওর সেই গুরুত্ব ফিরিয়ে আনার লক্ষ্যেই এদিন তাঁরা মৌসুমিদেবীর হাতে রেডিও উপহার তুলে দেন। উপস্থিত ছিলেন বাগনান থানা সমন্বয় কমিটির সভাপতি বিভাস সামন্ত, সদস্য অনির্বাণ সামন্ত, সেভ লাইফ ফাউন্ডেশনের সদস্য সুনীল চট্টোপাধ্যায় ও কাজী মসাম্মদ ইয়াসমিন।
AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com