বি গার্ডেন বাঁচাতে বোটানিক্যাল গার্ডেন রোড ডেলি ওয়াকার্স অ্যাসোসিয়েশনের আবেদন*






এ জে সি বোস বোটানিক্যাল গার্ডেন রোড ডেলি ওয়াকার অ্যাসোসিয়েশনের সভাপতি সমরজিত মন্ডল, সম্পাদক তাপস দাস ও সহ সম্পাদক রাকেশ রাকেশ মাল্লু ও পরিবেশপ্রেমী সংগঠনের বিশিষ্ট সদস্য আরিয়ন্ট মাল্লু নিয়ে গঠিত ৫ জনের টিম প্রায় তিনঘন্টা ঐতিহাসিক বানিয়ান ট্রি (আনুমানিক ৩০০ বছরের বট গাছ, উদ্ভিদ জগতের বিস্ময়), ম্যাড ট্রি, আফ্রিকান বাওয়া, মেহগিনি বাগান, তালবাগান, সুগন্ধি বাগান, লার্জ পাম হাউস সহ বাগানের প্রায় সমস্ত অংশ ঘুরে দেখেন।





বিধ্বংসী আম্ফান সাইক্লোন এ ঐতিহাসিক গার্ডেনের প্রভূত ক্ষতি হয়েছে। বানিয়ান ট্রির ২০ থেকে ২৫ শতাংশ ক্ষতি হয়েছে। ম্যাড ট্রি, আফ্রিকান বাওয়া ট্রি রক্ষা পাবে বলে টিম মনে করেন না। ছোট বহু গাছ হেলে আাছে, তাদের অবশ্যই রক্ষা করা যায়। এরকম গাছের সংখ্যা আনুমানিক কয়েক শত।


বহু বড় গাছ আধুনিক বৈজ্ঞানিক ভাবনার সাহায্য নিয়ে রক্ষা করা যেতে পারে।

প্রায় ১০ দিন অতিক্রান্ত হয়ে গেল। মূল রাস্তাগুলি, লেক ও ছোট সংযোগ রক্ষাকারী রাস্তা, বিদ্যুতের খুঁটি ও তার, উপড়ে যাওয়া বৃহৎ গাছ এখনও পরিষ্কার হয়নি।


বাগানের প্রতিটি কোনায় অনুসন্ধান করার পর টিম গার্ডেনের মূল অফিসে যান। সেখানে পরিদর্শক দলের পক্ষে সভাপতি ও সম্পাদকের নেতৃত্বে পর্যবেক্ষণ দল কিউরেটরের হাতে স্মারক লিপি দেওয়া জমা দেন এবং তা জয়েন্ট ডিরেক্টরকে অবহিত করা হয়। একই কপি প্রধানমন্ত্রী, পরিবেশ মন্ত্রী, মুখ্যমন্ত্রী, হাওড়া জেলার ডিএম, এস পি প্রমুখকে ই মেলে পাঠানো হয়।




বোটানিক্যাল গার্ডেনকে বাঁচানোর জন্য হাওড়ার  সর্বস্তরের মানুষকে সাহায্য, সহযোগিতা ও পরামর্শ দেওয়ার জন্য এবং এগিয়ে আসার জন্য কমিটির পক্ষ থেকে আবেদন রাখা হয়। পরিবেশ প্রেমী ও অ্যাসোসিয়েশনের বিশিষ্ট সদস্য রূপম চৌধুরী সকল শুভবুদ্ধি সম্পন্ন মানুষকে গার্ডেনকে বুক দিয়ে বাঁচানোর শপথ নেওয়ার আহ্বান জানান।
AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com