মশার উপদ্রব রুখতে অভিনব উদ্যোগ বেলসাড়া গ্রামে




বিশেষ প্রতিবেদন,
-------------------------------------------------------------
সারা বছরই কমবেশি মশার উপদ্রব সামলাতে হয় আমাদের! আবহাওয়ার পরিবর্তনের সময়গুলোয় এই সমস্যা আরো বাড়ে! ফলে ডেঙ্গির প্রাদুর্ভাবও  ঘটে! তাই মশার হাত থেকে নিজেকে ও পরিবারের সদস্যদের দূরে রাখা খুব প্রয়োজন! 

বাজারে বিভিন্ন রকম মশা নিরোধক ধূপ, তেল বা ম্যাটের ধোঁয়া থেকে শ্বাস কস্ট হয়! 

বিশেষ করে বাড়িতে বয়স্ক ও শিশুদের হৃদযন্ত্রে সবচেয়ে বেশি ক্ষতি করে এই ধোঁয়া! তাই মশা থেকে বাঁচতে এক অভিনব উদ্যোগ নিল দুবরাজপুর ব্লকের বেলসাড়া গ্রামের কাজল মণ্ডল! 

তিনি প্রথমে নিজের বাড়ির শৌচাগারের গ্যাস পাইপের ওপরের অংশে ছেঁড়া মশারি বেঁধে দেন, যাতে করে মশাগুলো ভেতরে প্রবেশ করতে না পারে এবং বংশবিস্তার !

 করতে না পারে! পাশাপাশি তিনি গ্রামের প্রতিটি বাড়িতে গিয়ে শৌচাগারে এরকম ভাবে মশারি বেঁধে দেন! গ্রামের এক বয়স্ক ব্যক্তি ভূদেব মণ্ডল জানান, কাজল মণ্ডল নিজের ভাবনা চিন্তা নিয়ে গ্রামের প্রতিটি বাড়িতে এরকম কাজ করেছেন! 

যার ফলে এখন মশার উপদ্রব কমেছে এবং এখন ঘুমানোর সময় আর মশারি টাঙাতে হয় না! অন্যদিকে কাজল মণ্ডল জানান, ছোট থেকেই তাঁর ভাবনা চিন্তা গুলো পরিবেশের উপর! 

তাই হঠাৎ একদিন তাঁর মাথায় আসে কিভাবে মশা তাড়ানো যায়! তাই নিজের ভাবনা চিন্তা নিয়েই তিনি এই কাজটি করেন! পাশাপাশি তিনি গাছপ্রেমী ও আছেন বলে জানা যায়!

0/Post a Comment/Comments

Previous Post Next Post
Contact for advertising : 9831738670