বন্ধ বাজার, তবে বন্ধ নেই বেঁচে থাকার ইচ্ছে

 



অমিত জানা, হাওড়া :

  বন্ধ বাজার।এমনকী মাছ, মাংস ও ডিমের দোকানও বন্ধ । হাওড়ার করোনা ভাইরাস আক্রান্তের নিরীখে অতি স্পর্শকাতর জায়গাগুলিতে বন্ধ কোলাহলের মুখ।এমনকি   শনিবার থেকে হাওড়া শহরে বাজারের প্রাণকেন্দ্র কদমতলা বাজার ও নতুন বাজারে দোকানপাট , সবজি, মাছ,মাংস, ডিম বিক্রিও বন্ধ ।স্তব্ধ দাঁড়িপাল্লার গতিও।হাওড়ার গোলাবাড়ি , মালিপাঁচঘড়া, হাওড়া, শিবপুর, ব্যাঁটরা থানা এলাকার বাজার বন্ধ করে দিয়েছে  প্রশাসন।এবার কদমতলা বাজার ও নতুন বাজারও  শনিবার থেকে বন্ধ।তবে বন্ধ   নেই জীবনযাত্রা ! বন্ধ নেই শিশুর পৃথিবী!  বন্ধ নেই বেঁচে থাকার ইচ্ছা !

প্রসঙ্গত,  আগেই হাওড়ার সালকিয়া হরগঙ্জ বাজার, পিলখানা বাজার, বালিটিকুরী বাজার, কালিবাবুর বাজার ও বাকসাড়া বাজার বন্ধ করে দেয় প্রশাসন।জানা গিয়েছে, এবার  কদমতলা বাজার ও নতুন বাজার এর দোকানদারদের নিয়ে, সামাজিক দূরত্ব বজায় রেখে একটি গুরুত্বপূর্ন মিটিং   করলেন ব্যাঁটরা থানার বড়বাবু   দেবব্রত মুখার্জী ।সেখানে সিদ্ধান্ত হয়  বর্তমান অবস্থা বিবেচনা করে  25/04/2020 থেকে কদমতলবাজার ও নতুন বাজার এর সমস্ত সব্জি, মাছ,মাংস,মুদিখানা দোকান বন্ধ করে দেওয়া হয় এবং দোকানদার চাইলে সামাজিক দূরত্ব বজায় রেখে ঠেলা গাড়ি করে পাড়ায় গিয়ে পন্য বিক্রি করতে পারেন ও মুদিখানা দোকানদারেরা  বাড়ি বাড়ি গিয়ে খাদ্যদ্রব্য দিয়ে আসতে  পারবেন।
কিন্তু যদি এক্ষেত্রে সমস্যা হয় ? তাহলে কি হবে ? প্রশাসনিক সূত্র মারফত জানা গিয়েছে , হাওড়া শহর এলাকার হটস্পট জোনে আগেই বন্ধ করে দেওয়া হয়েছে সমস্ত দোকানপাট, বাজারহাট।প্রশাসনের দাওয়াই যাঁরা  ঠেলাগাড়ি করে বাড়ি বাড়ি সবজি বা খাদ্যদ্রব্য বিক্রি করতে চান তাঁরা থানা থেকে বিশেষ ছারপত্র নিয়ে বাড়ি বাড়ি গিয়ে  বিক্রি করতে পারবেন।আর মুদিখানা দোকানে মোবাইল নম্বর �
আর মুদিখানা দোকানে মোবাইল নম্বর ঝোলানো থাকবে।সেখানে ক্রেতারা সেই মোবাইলে ফোন করে খাদ্যদ্রব্য সংগ্রহ করতে পারবেন। দোকানদার  যদি কোনও একসময় অসুবিধার জন্য  জিনিস বাড়ি  বাড়ি না দিতে পারেন, তাহলে তিনি নির্দিষ্ট একটি টাইম বলে দিলে সেই সময় সুরক্ষা বজায় রেখে ক্রেতা মুদিখানার দোকানে এসে জিনিস সংগ্রহ করতে পারবেন। আর যেসব এলাকা অতি স্পর্শকাতর নয়, সেখানে বাজার স্থানান্তরিত  করা হয়েছে।

তবে প্রশ্ন ? এই অরাজনৈতিক বনধ কতদিন থাকবে ? কতদিন মৃত্যুপুরিতে জীবনের বীজ বুনবেন চিকিত্সক, নার্স , পুলিশ, সমাজকর্মী এবং সাংবাদিকরা।এই বিশ্বে আর  কতদিন লক্ষ মমতা, লক্ষ মোদীরা ছুটবেন মানুষের বুকে জীবন প্রদীপ জ্বালিয়ে রাখার সংগ্রাম নিয়ে ? কবে  এই পৃথিবীটা আবার ফিরে আসবে   আগের মত ? উত্তর খুঁজছে গোটা বিশ্ববাসী !
AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com