লকডাউন' পিরিয়ডেও সরকারী বিধি মেনে পালিত হলো এস ইউ সি আইয়ের প্রতিষ্ঠা দিবস,





নিজস্ব প্রতিবেদক,




লকডাউন' পিরিয়ডেও সরকারী বিধি মেনে হাওড়া জেলার বাগনান, শ্যামপুর সহ রাজ্যের বিভিন্ন অফিসে পালিত হলো এস ইউ সি আই (কমিউনিস্ট) দলের 73 তম প্রতিষ্ঠা দিবস। 




এই প্রতিষ্ঠা দিবসের তাৎপর্য নিয়ে ছোট্টো একটি প্রতিবেদন -------     1947 সালের 15 ই আগস্ট 200 বছরের ব্রিটিশ রাজত্ব চলে যাওয়ার পর দেশের ক্ষমতা দখল করল এ দেশের পুঁজিপতি শ্রেণী। 




এল না কাঙ্খিত গণমুক্তি , শুরু হল সাদা জোকের বদলে কালো জোকের শোষণ। 

 কোটি কোটি অসহায় মানুষের কাঙ্খিত মুক্তি আনতে হলে  চাই ,আরেকটি 'বিপ্লব'- এই কথাটি উপলব্ধি করেছিলেন  কুড়ি বছরের  একটি  যুবক  নাম তার  শিবদাস ঘোষ । 




ভারতের স্বাধীনতা আন্দোলনে আপোষহীন ধারায় রাজনৈতিক হাতেখড়ি হলেও 'মার্কসবাদ-লেলিনবাদ' এর গভীর চর্চার মধ্য দিয়ে উপলব্ধি করেছিলেন পুঁজিবাদ -সাম্রাজ্যবাদ বিরোধী সমাজতান্ত্রিক বিপ্লব ছাড়া  শোষণ-বঞ্চনার  অবসান  হওয়া সম্ভব নয়। 

কিন্তু এই বিপ্লব সফল করতে গেলে প্রথমে  চাই তিনটি  অবশ্য করণীয় কাজ- সেটি হল মার্কসবাদ-লেনিনবাদের  ভিত্তিতে এদেশের বিপ্লবের উপযোগী একটি  তত্ত্ব, একটি বিপ্লবী নেতৃত্ব ও শ্রমিক শ্রেণীর একটি বিপ্লবী দল । 



দেশে  কমিউনিস্ট নাম ধারী দল থাকলেও মার্কসবাদী শিক্ষার আলোকে তিনি বুঝলেন সেটি  শ্রমিক শ্রেণীর যথার্থ বিপ্লবী দল নয়। তাই গুটি কয়েক  তরুণ অখ্যাত সহযোদ্ধাকে নিয়ে শুরু হলো ভারতের বুকে একটি ভিন্ন জাতের সত্তিকারের সাম্যবাদী দল গঠনের এক কঠোর কঠিন সংগ্রাম । 

সেই সংগ্রামের গতিপথে 1948 সালের সালের 24 এপ্রিল স্বাধীনতার 1 বছর পরে কমরেড শিবদাস ঘোষ  সহ মাত্র সাতজন সঙ্গীকে নিয়ে  দক্ষিণ 24 পরগনার জয়নগরে 'রূপ-অরূপ' হলে গড়ে তুললেন সত্তিকারের মার্কসবাদী-লেনিনবাদী দল এসইউসিআই (কমিউনিস্ট) । আজ সেই সুমহান 24 এপ্রিল প্রতিষ্ঠা দিবসের 73 তম প্রতিষ্ঠা দিবসে শত শত কুৎসা অপবাদ ও  বাধা বিপত্তিকে অতিক্রম করে মেহনতী মানুষের রক্তে রাঙা সংগ্ৰাম,

0/Post a Comment/Comments