স্থগিত ২০৩ বছরের প্রাচীন বাসন্তী পুজো





অরিত্র ঘোষ, বোলপুর 


করোনা ভাইরাসের আতঙ্কে, লকডাউন এর ফলে বন্ধ হয়ে গেল ২০৩ বছরের প্রাচীন বাসন্তী পুজো।  শোনা যায় ধুম ধাম এবং বিভিন্ন উপাচার সহযোগে এই পুজোর আয়োজন করে আসে বোলপুরের বাসন্তী তলার দে পরিবার । প্রত্যহ অর্থাৎ ষষ্ঠী থেকে শুরু করে দশমী পর্যন্ত ধুমধাম করে চলে মায়ের আরাধনা। নবমীর  সন্ধ্যাবেলায় ঢাক-ঢোল সহকারে বাসন্তী তলায় মায়ের আরতি দেখতে ভিড় জমান বোলপুরের বহু মানুষ সেই সঙ্গে সেখানে ছোট করে একটি মেলা বসে, কিন্তু এবছর সে সবই যেন অতীত। 



 এ বিষয়ে জানালেন পুজো কমিটির কোষাধ্যক্ষ অভিজিত দে, তিনি বলেন-  "রাজ্য সরকার এবং জেলা প্রশাসনের করোনা ভাইরাস সম্বন্ধে প্রচারের কথা মাথায় রেখে ,এবং লকডাউন পরিস্থিতির মধ্যে আমরা পুজো কমিটি এই সিদ্ধান্তে উপনীত হয় যে সামাজিক সচেতনতা স্বার্থে এবছর আমরা এই পুজো স্থগিত রাখবো। যেহেতু এখানে প্রচুর মানুষের সমাগম হয় কিন্তু বাদ সাধে আমাদের মন, পরিবারের ঐতিহ্য রক্ষার্থে এবছর আমরা কেবলমাত্র নবমীর দিন মায়ের আরাধনা করবো , কিন্তু  সামাজিক সচেতনতা কথা মাথায় রেখে যতটা সম্ভব এড়ানোর চেষ্টা করে। কিন্তু  মানুষের আবেগ এবং ঐতিহ্যকে কথা মাথায় রেখে আগামী রথ যাত্রার পর দিন যে বিপত্তারিণী পুজোর তিথি পাওয়া যায় সেই তিথিতে আমরা জাঁকজমকভাবে একদিনের জন্য মায়ের উদ্দেশে হোম যজ্ঞ, নাম-সংকীর্তন করে মা এর  আরাধনা করবো।

0/Post a Comment/Comments

AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com