হাওড়ার শ্যামপুরে ভারতের স্বাধীনতা সংগ্রামীর জীবনাবসানে জনতার ঢল,,,,শোকঞ্জাপন বিভিন্ন মহল থেকে।

,,,,এবি বঙ্গ নিউজ,,,,

হাওড়া, শ্যামপুর,,,, বাবু হক,,,,,



 আমাদের প্রিয় মাতৃভূমি ভারতবর্ষ ইণ্ডিয়া হিন্দুস্তানের স্বাধীনতা আন্দোলন সংগ্রাম লড়াই চালিয়ে যাওয়া জৈবন জীবন যাপন জীবিকার তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে পরলোকগমনের আগে প্রর্যন্ত এলাকার আপামর জনসাধারণের নয়নের মণি হিসেবে থেকে গেলেন তাদের প্রিয় ঘৃহ চিকিৎসক। 




হোমিওপ্যাথিক চিকিৎসা ডাঃভীমচন্দ্র জানা। বয়স হয়েছিল একশত ছয়, বার্ধক্য জনিত রোগের কারণে মারা গেছেন বলে পরিবার পরিজন আত্মীয় স্বজন বন্ধু বান্ধবরা জানান। 

হাওড়া জেলার শ্যামপুর থানার শশাটি গ্রামে নিজের বাড়িতেই শুক্রবার সকালে মারা যান তিনি। এই দূর সংবাদ ছড়িয়ে পড়তে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

 বিভিন্ন ধরনের রাজনৈতিক দলের নেতা নেত্রী কর্মী সমর্থক নেতৃত্ব, জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ, ও বিশিষ্ট জনেরা, পুলিশ প্রশাসনের আধিকারিক বর্গ তার বাসভবনে আসেন ও শেষ শ্রদ্ধা নিবেদন করেন, উপস্থিত সকলকে ও জানার পরিবার পরিজন আত্মীয় স্বজন বন্ধু বান্ধব সতীর্থদের সমবেদনা জ্ঞাপন করেন। 
এলাকার বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানে প্রায় অলিখিত ছুটি ও কর্ম বিরতি পালন করা হয়,জানার কর্ম ময় আত্মজীবনী অনেকেই স্মরণ করেন ও আলাপ আলোচনা করতে থাকেন দেখা যায়। 




 জানা উন্নিশো তে রো সালের সতেরো সেপ্টেম্বর পৈতৃক নিবাসে জন্ম গ্রহণ করেন, স্ত্রী লতিকা জানা আগেই মারা গেছেন,ছয় মেয়ে, ছয় ছেলে ও নাতি নাতনি বৌমা রয়েছেন। 

কিশোর বয়সে জড়িয়ে পড়েন ভারতের স্বাধীনতা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন তিনি, ব্রিটিশ শাসনের অবসান ঘটাতে বিভিন্ন সময়ে জেল হাজতে ছিলেন, দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের স্ত্রী বাসন্তী দেবীর নেতৃত্বে তিনি হাওড়া জেলায় স্বাধীনতা আন্দোলন সংগ্রাম লড়াই চালিয়ে ছিলেন পর্যায়ক্রমে অন্যান্য আরো অনেকে স্বাধীনতা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন।

দেশ স্বাধীন হওয়ার পর তিনি হোমিওপ্যাথি চিকিৎসা সেবা প্রদান করেন এলাকার আপামর জনসাধারণের মধ্যে থেকে। ভারত স্বাধীন হওয়ার পরবর্তী সময়ে ভারতের কেন্দ্রীয় সরকার জানাকে তাম্রপত্র সম্মাননা প্রদান করে। 

জানা শশাটি নহলা অবিনাশ উচ্চ বিদ্যালয়ের পরিচালন কমিটির সদস্য ছিলেন। কংগ্রেস, বামফ্রন্ট, তৃণমূল, নেতা নেত্রী, বিভিন্ন ধরনের জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জানাতে অনেকেই উপস্থিত ছিলেন পর্যায়ক্রমে। 

আতিয়ার রহমান খান,,, বিধায়ক অসিত বরণ মিত্র ও কালীপদ মণ্ডল, অসিত সাউ,নদেবাসি জানা, মনিরা খাতুন, জুলফিকার আলী মোল্লা, শ্রী ধর মণ্ডল সহ আরো অনেকে।

0/Post a Comment/Comments

AB Banga News-এ খবর বা বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুনঃ 9831738670 / 7003693038, অথবা E-mail করুনঃ banganews41@gmail.com