সিরাতের রাজ্য সম্মেলন দীঘাতে।

নিজস্ব প্রতিবেদক, 




সিরাত সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড এডুকেশনাল ট্রাস্টের প্রথম রাজ্য সম্মেলন অনুষ্ঠিত ২২, ২৩ জানুয়ারি, 




পুর্ব মেদিনীপুরের নিউ দীঘার বিজ্ঞানী আব্দুল কালাম সভাকক্ষে।

দু দিনের প্রগ্রামে হাফেজ সাজ্জাদ আলি ও হাফেজ মিরাজুল ইসলামের পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের কার্য্যবলী শুরু হয়, তারপর জাতীয় সঙ্গীত ও দেশাত্মবোধক সঙ্গীত পাঠ করেন সিরাতের সদস্যা শরিফা খাতুন, নাফিসা শামিম, নাজমা সুলতানা, কেয়া ও আয়েসা সিদ্দিকা। 




অতিথি বরনের পর দেশ বরেণ্য ব্যক্তি,ও সংগঠনের যারা গুরুত্বপূর্ণ পদাধিকারী চলে গেছেন তাঁদের জন্য শোক প্রস্তাব পাঠ করা হয়। 

সিরাতের রাজ্য সভাপতি সেখ আবু তালেব স্বাগত ভাষন দেন।

 সিরাতের রাজ্য সম্পাদক ও বিশিষ্ট শিক্ষক আবু সিদ্দিক খান, বিভিন্ন জেলা থেকে আগত প্রতিনিধি ও অতিথিদের সংগ্রামী অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে সম্পাদকীয় প্রতিবেদন পঠে তুলে ধরেন সিরাত আজ ৫ ম বর্ষে পদার্পন করেছে তার মধ্য সিরাতের সদস্য সদস্যদের ঐকান্তিক প্রচেষ্টার ফসল হিসেবে সিরাতের রাজ্য অফিস তৈরি, রামপুর সাধারণ পাঠাগার, মাদ্রাসা, সিরাত আর্ট অ্যান্ড কালচার স্কুল, সিরাত নলেজ অ্যাকাডেমি, মোজাদ্দেদিয়া কোচিং সেন্টার, সিরাত আরবী প্রশিক্ষণ তৈরি হয়। যেখান থেকে সহস্রাধিক গরীব, দুঃস্থ মেধাবী কৃতি ছাত্র ছাত্রীরা উপকৃত হচ্ছে। 

এছাড়া সিরাতের নানাবিধ কর্মসূচী নিয়ে কাজ করেন যেমন- সারা রাজ্য জুড়ে ১ম শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ট্যালেন্ট সার্চ এক্সামের মাধ্যমে এই কয়েক বছরে ১২৫৪ জনকে স্কলারশিপ, পুস্তক অন্যন্য উপহার দিয়ে পড়াশোনার প্রতি আরও উৎসাহ বাড়ানো হয়, বিভিন্ন স্কুল ও মাদ্রাসায় মোটিভেশনাল ক্লাস নিয়ে ছাত্র ছাত্রী দের সঠিক নির্দেশনার ব্যবস্থা করা হয়। 




শিক্ষা সেমিনার ও গুনিজন সংবর্ধনা দেওয়া হয়, পশ্চিমঙ্গ মধ্য শিক্ষা ও মাদ্রাসা শিক্ষা পর্ষদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, হাই মাদ্রাসার কৃতীছাত্র সংবর্ধনা দেওয়া হয়, বার্ষিক সভ, রক্তদান শিবির, বস্ত্রদান, ত্রাণ বিতরণ করা হয়েছে, এছাড়া সেবা মুলক কাজে অসহায়, নিপিড়ীত, রোগী চিকিৎসার ব্যাপারে আর্থিক সাহায্য সিরাত সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছে। অনুষ্ঠানের প্রথম দিনই সিরাতের মুখপাত্র " সিরাত পাত্রিকা " প্রকাশ করেন ও বক্তব্য রাখেন সিরাতের অন্যতম উপদেষ্টা ও বিশিষ্ট সাংবাদিক, সাহিত্য ও সমাজকর্মী আব্দুল কাইউম, 

বক্তব্য রাখেন, বিশিষ্ট শিক্ষাবিদ, কাটিয়াহাট আল হেরা অ্যাকাডেমির সম্পাদক হাজী আকবার আলি, ইন্ডিয়া আর্ট কলেজের অধ্যাপক ড. দীপঙ্কর দত্ত, আব্দুল আজিজ আনসারী, সহ সম্পাদক ইসমাইল মন্ডল, বিশিষ্ট সমাজসেবী ও মুকুল শিশু অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা আলি আহমেদ, তেলিয়া ইকরা একাডেমির ডাইরেক্টর মিনাউল ইসলাম, দিপাননিতা কাইউম, ওয়াসিম আকতার, সেখ সাবির আলি প্রমুখ।

 সম্মেলনে ১৫ জনের একটি রাজ্য কমিটি গঠন করা হয় আগামী ৩ বছরের জন্য। সভাপতি সেখ আবু তালেব, সহ সভাপতি আব্দুল আজিজ আনসারী, রাজ্য সাধারণ সম্পাদক, শিক্ষক আবু সিদ্দিক খান, সহ সম্পাদক ইসমাইল মন্ডল, যুগ্ম সম্পাদক কৌশিক হালদার কোষাধ্যক্ষ সেখ সাবির আলি, বাকী সকলে সদস্য সদস্যা। 

সম্মেলনের শেষ দিনে সংগঠনের www.sirat.in নামক নিজস্ব ওয়েবসাইটও উদ্বোধন করা হয়, স

ম্পাদক বিগত ৩ বছরের হিসাব পেশ করার পাশাপাশি আগামী কর্মসূচী ঘোষণা করেন, যেমন- ড্রপ আউট ছাত্রছাত্রী দের স্কুল ও মাদ্রাসামুখি করা। সদস্য সদস্যা সংগ্রহ করা হবে। 




 গরীব ছাত্রছাত্রীদের পড়াশোনার খরচ বহনে পুওর ফান্ড তৈরি করা। 

 অধ্যাপক ড. সোহারাব হোসেন স্মৃতি পাঠাগার তৈরি করা। 

কেরালা মডেলে একটি স্কুল তৈরি করা ইত্যাদি।

0/Post a Comment/Comments