হাওড়ার বাগনানে আনন্দ নিকেতনের 59 তম বার্ষ পূর্তি উৎসব,,,

নিজস্ব প্রতিবেদক,

বাগনান,




হাওড়ার বাগনানে আনন্দ নিকেতনের 59 উদ্বোধন করেন নরেন্দ্রপুর রাম কৃষ্ণ মিশনের সম্পাদক শ্রীমৎ স্বামী সর্বলোকানন্দজী মহারাজ,,,,,,,,, 

হাওড়া জেলার বাগনান থানার আনন্দ নিকেতনের 59 তম বার্ষ পূর্তি উৎসব উপলক্ষে তিন দিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে উদ্বোধন করেন নরেন্দ্রপুর রাম কৃষ্ণ মিশনের সম্পাদক শ্রীমৎ স্বামী সর্বলোকানন্দজী মহারাজ। 

শিল্প কলা,বিঞ্জান, চিত্র শিল্প প্রদর্শনী, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও আমন্ত্রণ মূলক নবীন ও প্রবীণ শিল্পী কলাকুশলী দের  গান ,আবৃত্তি, আঁকা, আলপনা,নাচ, দ্বিশত বর্ষের আলোকে সমাজ সংস্কারক ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর  ও যুব নায়ক স্বামী বিবেকানন্দ সম্পর্কে বিস্তারিত আলাপ আলোচনা করা, শ্রুতি নাটক লোকমাতা রানী  রাসমণি পরিবেশনায় বেলুড় গীতাঞ্জলি মিউজিক সেন্টারের শিল্পী কলাকুশলী, বাউল গানের আসর,সা রে গা মা পা খ্যাত ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট সংগীত শিল্পী অলকা রায়, দীপান্বিতা,অমরজিৎ, বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী কাঞ্চনা মৈত্র সহ আরো অনেকে। 




বৃহস্পতিবার নর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে প্রভাত ফেরী, কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর, আনন্দ নিকেতনের প্রতিষ্ঠাতা অমল কুমার গাঙ্গুলীর মর্মর মূর্তিতে মাল্যদান ও জাতীয় ও আনন্দ নিকেতনের পতাকা উত্তোলন করা হয়। প্রদীপ প্রজ্বলন ও চারটি প্রদর্শনী কক্ষের,যথা দ্বি শত বর্ষের আলোকে সমাজ সংস্কারক ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের আত্মজীবনী অবলম্বনে নির্মিত তথ্যচিত্র প্রদর্শনী, হস্তশিল্প  নানান ধরনের প্রদর্শনী, আবাসিক ও ছাত্র ছাত্রী দের তৈরি করা বিঞ্জান চিত্র প্রদর্শনী, কর্মের নিরিখে আনন্দ নিকেতনের কার্যক্রমের প্রদর্শনী ও তথ্য দপ্তরের ও মহিলাদের উৎপাদিত পণ্যের প্রদর্শনী বিভিন্ন ধরনের নয়টি ষ্টল, উৎসব ও প্রদর্শনী, আনন্দম স্মরনিকা প্রকাশ করা, আনন্দ নিকেতনের স্মরণীয় পুরস্কার আনন্দ সম্মাননা প্রদান করা হয় বাসন্তী সাঁতরা,নিমাই মাজি,নিতাই দাশ, কার্তিক মনি, দেবেন মনি,রতন চন্দ্র মনি বাবুদের এবং বিদ্যাসাগরের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন নরেন্দ্রপুর রাম কৃষ্ণ মিশনের সম্পাদক শ্রীমৎ স্বামী সর্বলোকানন্দজী মহারাজ।

 পর্যায়ক্রমে অনুষ্ঠান পরিচালনা করছেন হিন্ময় দত্ত, সৌমেন্দ্র নাথ ঘোষ, শ্রীকান্ত সরকার মানি প্রমুখ। পর্যায়ক্রমে উপস্থিত থাকবেন সাংসদ সাজদা আহমেদ, বিধায়ক অরুনাভ সেন রাজা বাবু, রাজ্যের সমবায় মন্ত্রী অরুপ রায়, হাওড়া জেলা শাসক মুক্তা আর্য্য, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ রাজকুমার কোঠারী, হাওড়া জেলা পরিষদের সহ-সভাধিপতি অজয় ভট্টাচার্য, রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তরে বিশেষ সচিব ডঃ সিদ্ধার্থ শংকর চক্রবর্তী, উলুবেড়িয়া মহকুমা শাসক তুষার সিংলা,বাগনান এক ও দুই বিডিও সত্যজিৎ বিশ্বাস ও সুমন চক্রবর্তী,বাগনান এক ও দুই পঞ্চায়েত সমিতির সহ  সভাপতি নয়ন হালদার ও জিয়াউর রহমান,বাগনান এক ও দুই পঞ্চায়েত সমিতির সভাপতি পঞ্চানন দাস ও মৌসুমী সেন সহ আরো অনেকে উপস্থিত থাকবেন ও বক্তব্য রাখবেন বলে জানিয়েছেন আনন্দ নিকেতনের সম্পাদক শ্রী কান্ত সরকার মানি। 

এই অনুষ্ঠান ঘিরে এলাকায় উৎসাহ উদ্দীপনা উন্মাদনা এখন তুঙ্গে। শেষ হবে আগামী কাল সন্ধ্যায় পুরষ্কার বিতরণ ও মনোরঞ্জক কর সাংস্কৃতিক অনুষ্ঠান বিচিত্রানুষ্ঠানের মাধ্যমে।

0/Post a Comment/Comments