প্রবীণ লেখক , সাংবাদিক তথা জীবনবাদী পথের প্রদর্শক ড. পার্থ চট্টোপাধ্যায়ের ৮২ তম জন্মদিন উপলক্ষে জীবনবাদী দিবস উদযাপন অনুষ্ঠান,

মালদা ২৬ অক্টোবর ঃঃঃঃ




   প্রবীণ লেখক , সাংবাদিক তথা জীবনবাদী পথের প্রদর্শক ড. পার্থ চট্টোপাধ্যায়ের ৮২ তম জন্মদিন উপলক্ষে জীবনবাদী দিবস উদযাপন অনুষ্ঠান ।রাজ্যের অন্যান্য জেলার সঙ্গে এদিন মালদাতে ও পালিত হল জীবনবাদী দিবস । 

কালিয়াচক -২ ব্লকের মোথাবাড়ির সুকান্ত ভবনে জীবনবাদী পাঠক পাঠিকার উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে ছাত্র ছাত্রী,,শিক্ষক শিক্ষিকা, সহ বিভিন্ন শ্রেণীর শতাধিক দর্শক- পাঠক উপস্থিত ছিলেন । 

জীবন বাদী দিবসের তাৎপর্য, করনীয় ও লেখকের বিভিন্ন দিক তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন মুখ্য উদ্যোগতা সাংবাদিক ও জীবনবাদী পাঠক রেজাউল করিম । অনুষ্ঠান পরিচালনায় ছিলেন যুগ্ম আহ্বায়ক ও জীবন বাদী পাঠক হায়দার আলী। জীবন বাদী পাঠক নাজমুস সাহাদাত জীবনপঞ্জী তুলে ধরেন । 




 অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত শিক্ষক তথা ইতিহাস গবেষক এম আতাউল্লাহ, কালিয়াচক-২ পঞ্চায়েত সমিতি টিঙ্কুর রহমান বিশ্বাস, সাংবাদিক তনয় মিশ্র, রেজাউল করিম, উত্তর লক্ষ্মীপুর হাইস্কুলের প্রধান শিক্ষক মোহা এনামূল হক , পুলিশকর্মী রিয়াজূদ্দিন আহমেদ, বিশিষ্ট সমাজকর্মী সামিউল আহমেদ প্রমুখ । 

সংগীত, জীবন বাদী ভাবনা ও নানা দিক তুলে ধরে আলোচনা করেন বিশিষ্ট ব্যক্তিবর্গ। জানা গেছে, মোথাবাড়ি ছাড়াও চাঁচলের খরবায় , নদীয়া, দক্ষিণ ২৪ পরগনা , বোলপুর সহ ৬ টির বেশি স্থানে জীবনবাদী দিবস পালিত হয় ।প্রসঙ্গত উল্লেখ্য, গত ৮০ তম জীবনবাদী দিবস মালদার সানিপার্কে রেজাউল করিমের উদ্যোগে বিশিষ্ট সংগীতশিল্পী আশিস উপাধ্যায়ের ছন্দম ভবনে প্রথম জীবনবাদী দিবসের অনুষ্ঠান করেন । 

তাঁরপর থেকে প্রতি বছর রাজ্যের বিভিন্ন স্থানে পালিত হচ্ছে । গত বছর ৮১ তম জীবনবাদী দিবস উত্তর লক্ষ্মীপুর হাইস্কুলে পালিত হয় । উপস্থিত ছিলেন বহু বিশিষ্ট জন । এবারও বৃষ্টি ও প্রাকৃতিক প্রতিকূলতা সত্বেও শনিবার পালিত হল ।

 পার্থ চট্টোপাধ্যায় ১১৫ টির গ্রন্থ রচনা করেছেন । যার মধ্যে হতাশ হবেন না, জিততে গেলে হারতে হয়, ইন্দিরা গান্ধীর সঙ্গে দেশে দেশে, স্কুলে যা পড়ানো হয় না, কলেজে যা শেখানো হয় না , এখনো সময় আছে, এবার ঘুরে দাঁড়ান, সময় চলিয়া যায়, বিষয় সাংবাদিকতা সহ বহু জীবন বাদী গ্রন্থের লেখক ও পাঠক মহলে সাড়া ফেলেছেন । 

পাঠক মহল তার বই পড়ে পরিবর্তনলাভ করেন মানসিক ও হতাশা থেকে । সাংবাদিক, লেখক, অধ্যাপক, গবেষক সহ বহুুগুনের অধিকারী পার্থ চট্টোপাধ্যায় ৩৫ টি দেশ সফর করেছেন । 

পার্থ বাবু পাঠকদের প্রতি মোবাইল ভাষনে ও ফোন ইন এর মাধ্যমে শুভেচ্ছা ও শুভকামনা ও কৃতজ্ঞতা জানান। 

আমার জীবদ্দশায় জন্মদিন ও জীবনবাদী দিবস পালন এটা বিরল ঘটনা ও তিনি আপ্লুত । আমি শেষ দিন পর্যন্ত পাঠকের জন্য লিখে যাব বলে জানান ।

0/Post a Comment/Comments

Previous Post Next Post
Contact for advertising : 9831738670