শিক্ষকদের_প্রতি……





#কুমারেশ_চক্রবর্ত্তী

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর হিটলারের নাজি কন্সেনট্রেশন ক্যাম্পে কোন একজন ইহুদি বন্দির লেখা একটি চিঠি উদ্ধার হয়েছিলো। যে চিঠিটি সেই বন্দি মানুষটি তাঁর প্রিয় শিক্ষককে উদ্দেশ্য করে লিখেছিলেন। 

প্রিয় শিক্ষক,
                     আমি একজন ভাগ্যবান। আমি হিটলারের কন্সেনট্রেশন ক্যাম্প থেকে জীবিত অবস্থায় মুক্ত আকাশের নীচে পৃথিবীর বুকে ফিরছি। আমি হিটলারের নাজি কন্সেনট্রেশন ক্যাম্পে যে দৃশ্য দেখেছি তা সকলের দেখা উচিত: 

আমি দেখেছি গ্যাস চেম্বার তৈরি হয়েছে শিক্ষিত ইঞ্জিনিয়ার দ্বারা।

আমি দেখেছি বিষাক্ত গ্যাস তৈরি হয়েছে শিক্ষিত কেমিস্ট দ্বারা। 

আমি দেখেছি শিক্ষিত ডাক্তাররা কিভাবে বাচ্চাদের বিষ প্রয়োগ করে হত্যা করেছে। 

আমি দেখেছি শিক্ষিত নার্সরা কীভাবে মৃত্যুর দিকে এগিয়ে দিয়েছে অসহায় মানুষ দের। 

এতো স্রেফ বিচ্ছিন্ন কিছু উদাহরণ মাত্র। স্কুল, কলেজ থেকে উচ্চশিক্ষিত হাজার হাজার মানুষকে আমি প্রতিদিন নির্বিচারে শিশু, মহিলা সহ অসহায় মানুষের কাতর আর্তি তে কর্ণপাত না করেও উল্লাসের সাথে মানুষ হত্যা করতে দেখেছি। 

এসব কিছু দেখার পর এখন আমার শিক্ষার প্রতি সন্দেহ হয়। মনে হয় শিক্ষা অর্থহীন একটা বিষয়। তাই আপনার প্রতি আমার একান্ত অনুরোধ, আপনি আপনার ছাত্রদের কেবল পাঠ্যপুস্তক না পড়িয়ে 'মানুষ' হয়ে উঠতেও সাহায্য করুন। একটা জিনিস সর্বদা খেয়াল রাখবেন, আপনার শিক্ষায় যেন কোন শিক্ষিত দৈত্য, জ্ঞানী শয়তান, সর্বজ্ঞ মূর্খ তৈরি না হয়। লিখতে, পড়তে শিখে; জটিল জটিল অঙ্ক আয়ত্ত করে, বিজ্ঞানের বড় বড় আবিষ্কার করে যদি মানুষ হয়ে মানুষের উন্নতিই না করা সম্ভব হয় তাহলে কীসের শিক্ষা? দয়া করে লক্ষ্য রাখবেন ভবিষ্যত প্রজন্ম যেনো স্রেফ শিক্ষিত হওয়ার চেয়েও বড় কিছু হয়, ওরা যেনো মানুষ হয়।

0/Post a Comment/Comments

Previous Post Next Post
Contact for advertising : 9831738670