ব্রজ -দুর্গা প্রাণের মেলা বীরভূমের সালবাদড়ায়

সৌগত মন্ডল ,বীরভূম:-  




সালবাদড়া গ্রামে চলছে ব্রজ -দুর্গা মেলা। মাঘ মাসের পূর্ণিমা তিথিতে ৩০ বছর আগে এই মেলার সূচনা করেন ব্রজ মুর্মু ও দুর্গা মুর্মু নামে এই দুই ব্যক্তি সরণার্থে। 

এই ব্রজ মুর্মু ও দুর্গা মুর্মু ছিলেন এই এলাকার আদিবাসীদের উন্নয়নের প্রতীক। তাদের স্মরণে প্রতি বছর কলরবে বেড়ে চলেছে মেলা। শতাধিক স্টল, বাউল, আদিবাসী নিত্য, কবি গান-সহ নানান সাংস্কৃতিক অনুষ্ঠানে সাজনো মেলার আকর্ষণে ঢল নামে মানুষের। 

এ বারও তার ব্যতিক্রম হয়নি। শুক্রবার বিকেলে চার দিনের এই মেলার উদ্বোধন করেন  মাননীয় সৌম্যজিৎ বড়ুয়া মহাশয় (রামপুরহাট মহকুমা পুলিশ আধিকারিক)।




বিশিষ্ট অতিথি মাননীয় শুভাশিস কর্মকার মহাশয় (সভাপতি রামপুরহাট ১ নং ব্লক)। মাননীয় পান্থ দাস মহাশয় (সহ সভাপতি রামপুরহাট ১ নং ব্লক)। মাননীয় সন্দীপন চট্টোপাধ্যায় মহাশয় (আই. সি. রামপুরহাট থানা)। 

সম্মানীয় অতিথি বিশিষ্ট সমাজসেবী ও ব্লক সভাপতি মাননীয় আনারুল হোসেন মহাশয় এবং বিশিষ্ট সমাজসেবী রবিন সরেন মহাশয়। সালবাদড়া স্টোন মাইন্স এন্ড কেশার ওনার এসোসিয়েশন এর পক্ষে উপস্থিত ছিলেন সৈয়দ মইনুদ্দীন হোসেন, রেজাউল করিম হোসেন, সেখ সিরাজ সাহেব। 

 উল্লেখযোগ্য অতিথি ব্রজ মুর্মুর বংশধর মাননীয় আলেক মুর্মু ও দুর্গার চতুর্থ বংশধর মাননীয় মৃত্যুঞ্জয় হেমরম মহোদয় সভায় উপস্থিত ছিলেন ।

আরো উপস্থিত ছিলেন মাসড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান দিলীপ কিস্কু মহাশয় ও এছাড়াও মাসড়া গ্রাম পঞ্চায়েতের সকল সদস্যগণ। এই অনুষ্ঠানে আদিবাসী পুরুষ ও মহিলাদের প্রতিযোগিতামূলক সাংস্কৃতিক করেন। 

এবছরও মেলার বিশেষ আকর্ষণ ব্রজ মুর্মু ও দুর্গা মুর্মু এবং ঐ সময়ের আদিবাসী মহিলা ও তার আদরের পুত্র ও তাদের পালিত প্রাণীর স্ট্যাচু।বন্ধ হোক বন্ধ হোক বাল্য বিবাহ স্ট্যাচু।বন্ধ হোক মাঠে ঘাটে পাইখানা মৃত্যুর পরোয়ানা তৈরি হোক ঘরে ঘরে শৌচাগার করব আমরা ব্যবহার। 


এই মেলার মধ্যে নির্দেশ আছে ১০০০মিটারে মধ্যে মাদক দ্রব্য বিক্রয় নিষেধ।ক্ষতিকারক পাস্টিক ব্যাবহার ও মাদক দ্রব্য বর্জন করুন।আপনি বাঁচুন ও সমাজকে বাঁচান।

0/Post a Comment/Comments

Previous Post Next Post
Contact for advertising : 9831738670