প্রকাশিত হল কলকাতা বইমেলায় প্রশান্ত দত্তর পত্রিকা।

বিশেষ প্রতিবেদন, 



 আন্তর্জাতিক কলকাতা বইমেলার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অডিটোরিয়ামে প্রকাশিত হল প্রশান্ত দত্তর সম্পাদিত"স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণ"এবং আমার বর্ণমালা" । 

 প্রশান্ত দত্ত র নিবাস হাওড়া জেলার আমতা য়। "স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণ" আধুনিক বাংলা কবিতার আলাপ।পত্রিকাটি বাংলা কাব্য কবিতা পত্রিকার ইতিহাসের নবতম সংযোজন।

"স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণ" পত্রিকার প্রথম বর্ষ প্রথম সংখ্যার প্রকাশ ঘটল ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা(৩ ফেব্রুয়ারি ২০২০) য়। এই সংখ্যায় প্রচ্ছদকাহিনী শ্রদ্ধেয় কবি রত্মেশ্বর হাজরা। 

পত্রিকাটিতে একদিকে যেমন রয়েছে আধুনিক বাংলা কবিতা যাদের সোনালী রোদের আলোয় আলোকিত হয়েছে বাংলা কাব্যজগৎ, অপরদিকে রয়েছে এখনকার কিছু তরুণ তুর্কি ও নবীন কবিদের কবিতা। 
পত্রিকাটির এক বিশেষ দিক হল বিদেশি ও নোবেল জয়ী কবিদের কবিতা বিভাগ। আমার বর্ণমালা, সাহিত্য পত্রিকার দ্বিতীয় বর্ষ তৃতীয় সংখ্যার প্রচ্ছদকাহিনী শ্রদ্ধেয় কথা সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। 
এই সংখ্যায় নতুন সংযোজন রম্যরচনা লিখেছেন প্রখ্যাত সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী। দুটি পর্বে এই দুটি পত্রিকার পাশাপাশি আরও অনেক কবি, গল্পকার, ঔপন্যাসিক বই প্রকাশিত হল।

 দুটি পর্বের অনুষ্ঠানে যথাক্রমে উপস্থিত ছিলেন রত্মেশ্বর হাজরা,সুরজিৎ দাস,তপন মন্ডল, বদরুল আলম,অশোক অধিকারী, শীর্ষেন্দু মুখোপাধ্যায়,নলীনী বেরা,ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়, আবুল বাসার, প্রবাসী ভারতীয় অস্ট্রেলিয়ায় বসবাসকারী সিদ্ধার্থ দে। উপলব্ধি আর অনুভূতি মানুষকে কোন স্তরে নিয়ে যেতে পারে তাই এই বই দুইটি না পড়লে বোঝা যাবেনা।

এই বই মানুষের কাছে লাগবে বলে আমার ধারণা। বই দুটি কোন উপদেশমূলক ব ই নয়।এই বই আমার, আপনার সবার ই মনের কথা এবং সেই সঙ্গে সম্মুখীন সমস্যা কথাই বলে।আর সমাধানের জন্যে স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণ, আমার বর্ণমালা পড়তেই হবে।

0/Post a Comment/Comments

Previous Post Next Post
Contact for advertising : 9831738670